Social Icons

Pages

”Food”

Lorem Ipsum

Lorem ipsum dolor sit amet, consectetuer adipiscing elit, sed diam nonummy…

More

বুধবার, ২১ নভেম্বর, ২০১২

ইসলামিক বই ও অন্যান্য বিষয়

মুসলিম বালকের হাতে খ্রিস্টান প্রশিক্ষকের ইসলাম গ্রহণ

Download article as PDF

বিসমিল্লাহির রাহমানির রাহিম

ফিলিপাইনের জাতীয় সাঁতার দলের প্রশিক্ষক, ম্যানিলা বিশ্ববিদ্যালয় থেকে মনোবিজ্ঞানের ওপর ডিগ্রি নেয়া ক্যাপ্টেন আব্দুল কারীম এরসিনাস নিজের ইসলাম গ্রহণের গল্প তুলে ধরেন এভাবে-
আল্লাহর অসংখ্য প্রশংসা যে, (এরসিনাস) খ্রিস্টান পরিবারের প্রথম সদস্য হিসেবে তিনি আমাকে ইসলামে দীক্ষিত হওয়ার সৌভাগ্যে ভূষিত করেছেন। আমার জন্ম ও শিক্ষা রাজধানী ম্যানিলার এক খ্রিস্টান পরিবেশে। এখানে কোনো মুসলিম নেই। ফিলিপাইনের দক্ষিণাঞ্চলগুলোতেই মুসলিমদের অবস্থান সীমিত। বাল্যকালে আমার পরিবার চাইতো গির্জায় আমি বেশি বেশি সময় দেই। বাবা যখন আমাকে গির্জায় নিয়ে যাবার সুযোগ করতে পারছিলেন না, তখন আমার বয়সে বড় এক ভাই এলেন। তিনি রোজ আমাকে গির্জায় নিয়ে যেতেন।

আমি যখন যৌবনে পা রাখলাম, গির্জায় যেতে কোনো আগ্রহ বোধ করছিলাম না। বিশ্ববিদ্যালয়ে ভর্তির পর নিজ ধর্ম খ্রিস্টবাদ নিয়ে চিন্তা-ভাবনা করতে লাগলাম। এ সম্পর্কে বিস্তর পড়াশুনা শুরু করলাম। আমি বিস্ময়ের সঙ্গে দেখতে পেলাম, খ্রিস্ট ধর্মে ক্যাথলিক, প্রোটেস্টান্টসহ নানা বিভক্তি। আমার বিস্ময় বেড়ে গেল যখন দেখলাম ধর্মমতে ব্যাপক বিভক্তি থাকলেও তাওহীদ তথা আল্লাহর একত্ববাদে ঈমান না আনার বেলায় এরা সব একাট্টা।

শিক্ষা জীবন শেষে সাঁতার প্রশিক্ষক হিসেবে আমি সৌদি আরব গেলাম। এই প্রথম আমার মুসলিমদের সংস্পর্শে আসা। আগেই বলেছি ফিলিপাইনে থাকতে আমি কোনো মুসলিমের সঙ্গ পাইনি। ফিলিপাইনের মুসলিমরা তাদের অঞ্চলগুলোতেই সীমাবদ্ধ থাকেন। আমরা তাদের সম্পর্কে সঠিক কোনো তথ্য পাই না। সরকারি প্রচার মাধ্যম যা প্রচার করে অগত্যা আমাদেরকে তা-ই বিশ্বাস করতে হয়। মিডিয়া দেশের জনসাধারণের মধ্যে প্রচার করে, দক্ষিণাঞ্চলে মুসলিমদের সঙ্গে সরকারি বাহিনীর যেসব সংঘর্ষ হয় তা রাজনৈতিক। এর সঙ্গে ধর্মের কোনো সম্পর্ক নেই। তারা মুসলমানদের একটি উগ্রগোষ্ঠী হিসেবে তুলে ধরে। যারা কেবল তাদের দেশকে দ্বিখণ্ডিত করতে চায়। পেতে চায় তাদের রাজনৈতিক অধিকার। আল্লাহর অসংখ্য শুকরিয়া যে, আজ আমি যাদের একজনে পরিণত হয়েছি সেই মুসলিম ভাইদের কারও দিকে কখনো অস্ত্র তাক করিনি।

আমি সৌদি আরবে যাওয়ার পরেই কেবল মুসলিম সম্পর্কে জানতে পারি। তাদের অবস্থা, আচার ও আকীদা (বিশ্বাস) সম্পর্কে অবহিত হই। আমি যাদের সাঁতার প্রশিক্ষণ দিতাম তাদের মধ্যে এক বালক ছিল। বয়স তার অনূর্ধ্ব তেরো। ক্ষুদে এই মুসলিমের চলাফেরা ও কাজকর্মে লক্ষ্য করতাম দারুণ এক নিয়মানুবর্তিতা। ওর স্বভাব শান্ত। জীবন যাপন সুশৃঙ্খল। আমাকে দেয়া প্রতিশ্রুতির অন্যথা করে না সে কখনো। যথাসময়ে সালাত আদায়ে তার চেষ্টা দেখার মতো। অবসরের সিংহভাগ সময়ই কাটত তার নিবিষ্টমনে কুরআন তেলাওয়াতে।  

মুসলিম বালকটির ছিল তীক্ষ্ন মেধা আর বিস্ময়কর পর্যবেক্ষণ ক্ষমতা। আমি তার কর্মকাণ্ডের প্রতি লক্ষ্য করছি, তার সঙ্গ আমাকে আনন্দ দিচ্ছে- এতটুকু বুঝতে পেরেই সে আমার সামনে একগাদা ইংরেজিতে অনূদিত ইসলাম ও তুলনামূলক ধর্মতত্ত্বের বই উপস্থাপন করল। ইংরেজি অনুবাদসহ কুরআন শরীফের একটি কপিও দিল। সঙ্গে সে এও বলল, 'আপনি এসব পড়লেই আমার সুবিন্যস্ত জীবন যাপনের রহস্য উদ্ধার করতে পারবেন।'

এই প্রথম ইসলাম সম্পর্কে জানার অভিজ্ঞতা। যত পড়লাম আমার সামনে একে একে অজানা জগত উদ্ভাসিত হতে লাগল। আমি বা আমার মতো অন্য কেউ এ জগতের সন্ধান পাননি। এসব পড়ে আমি খুব প্রভাবিত হলাম। বিশেষ করে যখন কুরআন শরীফের তরজমা পড়লাম। এ কিতাবে যে একক স্রষ্টার কথা বলা হয়েছে, তা আমার চিন্তার সঙ্গে মিলে গেল। এ চিন্তায় আমি খুব তৃপ্তি ও স্বস্থি বোধ করলাম। এরপর আমি প্রবলভাবে ইসলামের প্রতি আকৃষ্ট হলাম। এমনকি আমি ইসলাম গ্রহণের ঘোষণা দেয়ার আগেই নিজের নতুন নামও (আব্দুল করীম) ঠিক করে ফেললাম। আসলে ইসলামের সঙ্গে আমার এই পরিচয়ের জন্য আল্লাহর অনুগ্রহের পর এই বালকটির প্রতিই আমি কৃতজ্ঞ। এই পরিচয়ের পরই শুরু হয় হেদায়েতের পথে আমার অভিযাত্রা।

আমি খুব গুরুত্ব দিয়ে প্রতিদিন দেখতে লাগলাম আমার সহকর্মীদের সময়মতো সালাত আদায়ের দৃশ্য। আমার কর্মক্ষেত্রেই ছিল মসজিদ। আমি পর্যবেক্ষণ করতাম তাদের সালাত। কী বিস্ময়কর তন্ময়তায় তারা নামাজে নিমগ্ন হত! সবাই একসঙ্গে রুকু করছে, সিজদা করছে! একই ইমামের পেছনে সবাই কত শৃঙ্খলা ও গুরুত্বের সঙ্গে সালাত আদায় করছে! আমার কর্মস্থলের বন্ধুরাও অনুদারতা দেখাননি। তারা আমাকে জেদ্দায় রাখা এই বালকটির মতই সহযোগিতা করেছেন। যথেষ্ট যত্ন-আত্তি করেছেন। তারা যখন আমার ইসলাম সম্পর্কে অনুসন্ধিৎসা, ইসলাম নিয়ে বেশি বেশি আলোচনা এবং সালাতের ব্যাপারে অনন্ত কৌতূহল লক্ষ্য করলেন, আমাকে ইসলাম সম্পর্কে কিছু কিতাব পড়তে দিলেন।

তাদের দেয়া গ্রন্থগুলোর মধ্যে ছিল পাদ্রীদের সঙ্গে আহমদ দিদাতের সংলাপের বই। আমি অনেক শুনেছি, মুসলমানরা অন্যদের ইসলাম গ্রহণে বাধ্য করে। সৌদি আরবে আসার এগে থেকেই আমার মাথায় এই চিত্র আকাঁ ছিল। কিন্তু এখানে এসে আমি এ ধরনের কোনো আচরণ দেখলাম না। সিজওয়ার্টের সঙ্গে আহমদ দিদাতের বিতর্ক অনুষ্ঠানের বই আমার মনে অনেক গভীর প্রভাব সৃষ্টি করল। এই লোকটির ব্যাপারে আমি যার পর নাই বিস্মিত। কিভাবে তিনি একেরপর এক প্রমাণ উপস্থাপন করেন! একটির পিঠে আরেকটি যুক্তি তুলে ধরেন! বর্ণনা আর যুক্তি কোনোটির অভাব নেই তাতে! প্রতিটি আসর পাঠে আমি হেসে মরি আর সিজওয়ার্ট পরাজিত বিষণ্ন হতে থাকে। তার প্রতিক্রিয়া ছিল অতৃপ্ত মানুষের নির্ভুল প্রতিক্রিয়া। তার অবস্থান যে ভ্রান্তির পক্ষে, মুসলমানদের আগে তা খ্রিস্টানও বুঝতে পারছিল।

এক পর্যায়ে আমি আহমদ দিদাতের কাছে চিঠি লিখলাম। এতে আমি তার যুক্তির শাণিত অস্ত্র দিয়ে প্রতিপক্ষকে ঘায়েল করার অসাধারণ ক্ষমতার প্রশংসা করলাম। তার কাছে এ ধরনের অসত্য থেকে সত্য উন্মোচনকারী বিতর্ক ও সংলাপের বেশি বেশি বই চাইলাম।

এখন আমি খ্রিস্টান থেকে ধর্মান্তরিত হয়ে মুসলিম হওয়ার প্রয়োজন বোধ করলাম। এতদুদ্দেশে আমার সহকর্মীদের কাছে এ জন্য আমার করণীয় কী তা জানতে চাইলাম। আর সেদিনই আমি ইসলাম গ্রহণ করলাম। আমি ঈমান আনলাম আল্লাহর ওপর, তাঁর রাসূলের ওপর এবং শেষ দিবসের ওপর। বিশ্বাস স্থাপন করলাম জান্নাত ও জাহান্নাম সম্পর্কেও। সে এক অবিস্মরণীয় স্মৃতি। আমি নিজের অপরিমেয় সৌভাগ্য অনুভব করলাম। আজ অনুগত মুসলিম হিসেবে জীবন যাপন করি। আমি সালাত আদায়ে মসজিদে যাই। সেখানে সিজদাবনত হয়ে এক অপার্থিব তৃপ্তি ও সুখ বোধ করি। জীবন যাপনেও তেমনি অপূর্ব প্রশান্তির আস্বাদ পাই। আমার অতীত জীবন ছিল বিশৃঙ্খলা আর উদ্দেশ্যহীন হট্টগোলে পূর্ণ। আল্লাহ আমাকে সে অবস্থার বদলে আজ আলো, শৃঙ্খলা, সচ্চরিত্র ও মূল্যবোধের জীবন দান করেছেন। সত্যিই আমি মুসলিম ভাইদের সঙ্গ পেয়ে সৌভাগ্যবান। সন্দেহ নেই ইসলাম অনেক মহান ধর্ম। এর সঙ্গে জড়িয়ে ধন্য আমার জীবন।

 

হজ্জের পর হাজী সাহেবের করণীয়

লিখেছেনঃ ড. ফালেহ ইবন মুহাম্মাদ ইবন ফালেহ আস-সুগাইর ।  অনুবাদ : আবু বকর মুহাম্মাদ যাকারিয়া
সকল প্রশংসা মহান আল্লাহর জন্য, যাঁর নেয়ামতেই সকল সৎকাজসমূহ সম্পন্ন হয়ে থাকে, আর তাঁর দয়াতেই সকল ইবাদাত কবুল হয়ে থাকে। আমরা তাঁর প্রশংসা করছি, তাঁর শুকরিয়া আদায় করছি, আর এ সাক্ষ্য দিচ্ছি যে আল্লাহ ছাড়া কোন হক মা‌‘বুদ নেই এবং সাক্ষ্য দিচ্ছি যে মুহাম্মাদ তাঁর বান্দা ও রাসূল। আল্লাহ্ তার উপর, তার পরিবার ও সঙ্গী সাথীদের উপর দুরুদ প্রেরণ করুন এবং বহু পরিমানে সালাম পেশ করুন। তারপর,

হজ্ গত হল, তার কার্যাদি পূর্ণ হলো, আর হজের মাসসমূহ তার কল্যাণ ও বরকত নিয়ে চলে গেল। এ দিনগুলো অতিবাহিত হলো, আর মুসলিমগণ তাতে তাদের হজ সম্পাদন করল, তাদের কেউ আদায় করল ফরয হজ্, অপর কেউ আদায় করল নফল হজ্, তাদের মধ্যে যাদের হজ কবুল হয়েছে তারা তাদের গুনাহসমূহ ক্ষমা করে নিয়ে এমন দিনের মত প্রত্যাবর্তন করল যেমন তাদের মাতাগণ তাদেরকে জন্ম দিয়েছিল। সুতরাং সফলকামদের জন্য রয়েছে মুবারকবাদ। যাদের থেকে তা গ্রহণযোগ্য হয়েছে তাদের সৌভাগ্যই সৌভাগ্য!
“আল্লাহ তো কেবল মুত্তাকীদের পক্ষ থেকেই কবুল করে থাকেন”[1]
প্রত্যেক মুসলিমের জানা উচিত যে, নেক আমল কবুল হওয়ার কিছু চিহ্ন ও কিছু নিদর্শন রয়েছে। নেক আমল কবুল হওয়ার অন্যতম চিহ্ন হচ্ছে সে আমলের পরে আবার আমল করতে সমর্থ হওয়া, পক্ষান্তরে সে আমল প্রত্যাখ্যাত হওয়ার চিহ্ন হচ্ছে, সে আমল করার পর খারাপ কাজ করা।

সুতরাং যখন হাজী সাহেব হজ থেকে প্রত্যাবর্তন করবেন এবং তাঁর নিজকে দেখতে পাবেন যে তিনি আল্লাহ্ তা‘আলার আনুগত্যের প্রতি অগ্রণী, কল্যাণের প্রতি অনুরাগী, দ্বীনের প্রতি দৃঢ়, অপরাধ ও গোনাহ থেকে দূরে অবস্থানকারী, তখন সে যেন বুঝে নেয় যে আল্লাহ চাহেত এটি আল্লাহ তা‘আলার নিকট তার আমল কবুল হওয়ার একটি গুরুত্বপূর্ণ আলামত।

আর যদি নিজকে আল্লাহর আনুগত্য থেকে পিছপা দেখতে পায়, কল্যাণের কাজ থেকে বিমুখ, অপরাধের প্রতি প্রত্যাবর্তনকারী ও গোনাহের কাজে অগ্রণী, তবে সে যেন বুঝে নেয় যে, এসব কিছু সঠিকভাবে নিজেকে নিয়ে ভাবার অবকাশ দিচ্ছে।

হে বাইতুল্লাহর হজকারী, আপনি সে সব সম্মানিত দিনগুলো অতিবাহিত করেছেন, আর পবিত্র স্থানগুলোতে অবস্থান করেছেন, সুতরাং আপনার এ কাজ যেন হিদায়াতের পথ ও হকের রাস্তায় চলার নতুন মোড় হয়ে দেখা দেয়।

হে আল্লাহর আহ্বানে সাড়াদানকারী, আপনি হজে সে আহ্বানে সাড়া দিয়ে তালবিয়া পাঠ করেছেন এবং ডেকেছেন, ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক’ সুতরাং সর্বদা প্রতিটি কাজে আল্লাহর জন্য হাজির থাকতে সচেষ্ট থাকুন। তাঁর আনুগত্যে সর্বদা রত থাকুন; কেননা, যিনি হজের মাসের রব, তিনি অন্য মাসেরও রব, আর আমরা আমৃত্যু আল্লাহর কাছে সাহায্য ও একমাত্র তাঁরই ইবাদত করতে নির্দেশিত হয়েছি।
“আর আপনার রবের ইবাদত করুন, যতক্ষণ না আপনার কাছে মৃত্যু আসবে।”[2]

কল্যাণের মওসুম হে মুসলিম ভাই, মানব জীবনের সাময়িক পরিবর্তন নয়; বরং তা খেল-তামাশা অন্যায়-অবিচার ও ত্রুটি-বিচ্যুতির জীবন থেকে আল্লাহ তা‘আলার পূর্ণ আনুগত্য ও তাঁর দাসত্বের দিকে প্রত্যাবর্তন।

কল্যাণের মওসুম এরকম কোন স্টেশনের নাম নয় –যেমনটি কোন কোন মানুষ মনে করে থাকে- যেখানে কোন মানুষ তার ভার লাঘব করবে, তার গোনাহ থেকে পরিত্রাণ নিবে, তারপর সেখান থেকে ফিরে গিয়ে পুণরায় অন্য কোন বোঝা নতুন করে বহন করবে। এটি নিঃসন্দেহে ভুল বুঝা। যারা এ ধরনের কিছু বোঝে তারা অবশ্যই এ মওসুমগুলোর বাস্তবতা উপলব্ধি করতে ভুল করেছে। বরং এ মওসুমগুলো গাফেলদের সাবধান করার সুযোগ ও ত্রুটি-বিচ্যুতিকারীদের জন্য উপদেশ; যাতে তারা তাদের গুনাহসমূহ থেকে বিরত হয়ে, তাদের কৃতকর্মের জন্য লজ্জিত হয়ে, ভবিষ্যতে সেগুলো পরিত্যাগ করার উপর দৃঢ় প্রতিজ্ঞ হয়ে আল্লাহর দিকে ফিরে যায়;
“আর নিশ্চয় যারা তাওবাহ করে, ঈমান আনে এবং সৎকাজ করে তারপর হিদায়াত গ্রহণ করে আমি তাদের জন্য অধিক ক্ষমাশীল।”[3]

অনেক সময় দেখা যায়, মানুষ তাদের নফসের প্রবঞ্চনা ও শয়তানের ষড়যন্ত্রের শিকার হয়ে পড়ে থাকে; এমনকি শেষ পর্যন্ত এ অবস্থাতে তাদের মৃত্যু হয়।

সুতরাং হে আল্লাহর ঘরের হজকারী! আপনি তার মত হবেন না যে মজবুত প্রাসাদ নির্মাণ করে সেটার ভিত্তিমুলে আঘাত করে।
“তার মত যে তার সূতা মজবুত করে পাকাবার পর সেটার পাক খুলে নষ্ট করে দেয়।”[4]

কিছু মারাত্মক বিষয় রয়েছে যার জন্য প্রতিটি মুসলিমের সাবধান হওয়া জরুরী, যেমন কিছু মুসলিম আল্লাহর সম্মানিত ঘরের হজ করে থাকে, অথচ সে তার চেয়েও বড় বস্তু পরিত্যাগ করে থাকে। তাদের মধ্যে কেউ ফরয সালাতই আদায় করে না, নিঃসন্দেহে তার হজ হয় না। কারণ সে সালাত পরিত্যাগকারী। আর সালাত পরিত্যাগকারী সম্পর্কে কঠোর সাবধানাবাণী ও ধমকি এসেছে, মহান আল্লাহ বলেন,

﴿ مَا سَلَكَكُمۡ فِي سَقَرَ ٤٢ قَالُواْ لَمۡ نَكُ مِنَ ٱلۡمُصَلِّينَ ٤٣ ﴾ [المدثر: ٤٢،  ٤٣] 

 “ ‘তোমাদেরকে কিসে ‘সাকার’-এ নিক্ষেপ করেছে?’ তারা বলবে, ‘আমরা সালাত আদায়কারীদের অন্তর্ভুক্ত ছিলাম না”।[5]

মহান আল্লাহ আরও বলেন,

﴿ فَإِن تَابُواْ وَأَقَامُواْ ٱلصَّلَوٰةَ وَءَاتَوُاْ ٱلزَّكَوٰةَ فَإِخۡوَٰنُكُمۡ فِي ٱلدِّينِۗ وَنُفَصِّلُ ٱلۡأٓيَٰتِ لِقَوۡمٖ يَعۡلَمُونَ ١١ ﴾ [التوبة: ١١] 

 “অতএব তারা যদি তাওবাহ্ করে, সালাত কায়েম করে ও যাকাত দেয়, তবে দ্বীনের মধ্যে তারা তোমাদের ভাই”।[6]

আরও বলেন,

﴿ فَإِن تَابُواْ وَأَقَامُواْ ٱلصَّلَوٰةَ وَءَاتَوُاْ ٱلزَّكَوٰةَ فَخَلُّواْ سَبِيلَهُمۡۚ إِنَّ ٱللَّهَ غَفُورٞ رَّحِيمٞ ٥ ﴾ [التوبة: ٥] 

“কিন্তু যদি তারা তাওবাহ্ করে, সালাত কায়েম করে এবং যাকাত দেয়[7] তবে তাদের পথ ছেড়ে দাও”।[8]

তাছাড়া রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন,

 إن بين الرجل وبين الشرك والكفر ترك الصلاة

 “নিশ্চয় একজন লোক এবং শির্ক ও কুফরীর মধ্যে সালাত পরিত্যাগ করাই মাপকাঠি।” ইমাম মুসলিম জাবের রা. থেকে হাদীসটি বর্ণনা করেছেন [9]

আর ইমাম তিরমিযী বুরাইদাহ রা. থেকে বর্ণনা করেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন,

العهد الذي بيننا وبينهم الصلاة فمن تركها فقد كفر

“আমাদের মধ্যে ও কাফের-মুশরিকদের মধ্যে অঙ্গীকার হচ্ছে সালাতের; সুতরাং যে তা ত্যাগ করবে সে অবশ্যই কাফের হয়ে গেল”।[10]

তাছাড়া তিরমিযী তার গ্রন্থের কিতাবুল ঈমানে সহীহ সনদে প্রখ্যাত তাবে‘য়ী শাকীক ইবন আবদিল্লাহ রহ. থেকে বর্ণনা করেন,
‘মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর সাহাবীগণ অন্যান্য আমলের মধ্যে কেবলমাত্র সালাত ত্যাগকরাকেই কুফরি হিসেবে গন্য করতেন’ [11]

তাছাড়া এমন কিছু মানুষও রয়েছে যারা আল্লাহর সম্মানিত ঘরের হজ করে কিন্তু তারা যাকাত দেয় না; অথচ মহান আল্লাহর কিতাবে যাকাতকে সালাতের সাথে একসাথে উল্লেখ করা হয়েছে,
“আর তোমরা সালাত কায়েম কর এবং যাকাত প্রদান কর”। [12]

আর রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন,

أمرت أن أقاتل الناس حتى يشهدوا أن لا إله إلا الله وأن محمداً رسول الله ويقيموا الصلاة ويؤتوا الزكاة فإذا فعلوا ذلك عصموا مني دمائهم وأموالهم إلا بحق الإسلام وحسابهم على الله

“আমি তো মানুষের সাথে যুদ্ধ করতে নির্দেশিত হয়েছি যতক্ষণ না তারা এ সাক্ষ্য প্রদান করবে যে, আল্লাহ ব্যতীত হক কোন মা‘বুদ নেই এবং মুহাম্মাদ আল্লাহর রাসূল, আর সালাত কায়েম করবে, যাকাত আদায় করবে, অতঃপর যখন তারা তা করবে, তখন তারা তাদের রক্ত ও সম্পদ আমার হাত থেকে নিরাপদ পাবে, তবে ইসলামের অধিকার ব্যাপার ভিন্ন, আর তাদের হিসাবের ভার আল্লাহর উপর”।
[ইমাম বুখারী ও মুসলিম ইবন উমর থেকে হাদীসটি বর্ণনা করেন]  [13]

আর আবু বকর রা. যাকাত প্রদান করতে অস্বীকারকারীদের বিরুদ্ধে যুদ্ধ করেছিলেন এবং তার সে বিখ্যাত বক্তব্যটি প্রদান করেছিলেন,
“আল্লাহর শপথ, অবশ্যই আমি সালাত ও যাকাতের মধ্যে পার্থক্যকারীর বিরুদ্ধে যুদ্ধ করব, আল্লাহর শপথ, যদি তারা আমাকে একটি উটের রশি অথবা উটের বাচ্ছা দিতেও অস্বীকার করে, যা তারা রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে দিত, তবে অবশ্যই সেটা উদ্ধার করতে আমি তাদের বিরুদ্ধে যুদ্ধ করব"।[14]

অনুরূপভাবে কিছু মানুষ আছে যারা হজ্ করে কিন্তু রমযানের রোযা রাখেন না, অথচ রোযা হজের চেয়েও বেশী গুরুত্বপূর্ণ; রোযা হজের আগে ফরয হয়েছে। এ সমস্ত লোক যারা হজ আদায় করে ইসলামের অন্যান্য রুকন নিয়ে অবহেলা করে তারা যেন এমন শরীরের অঙ্গ নিয়ে ব্যস্ত থাকে যার মাথা শরীর থেকে বিচ্ছিন্ন।

একজন মুসলিমের উপর অবশ্য কর্তব্য হচ্ছে, সে তার দ্বীনের হেফাযত করবে, পূর্ণতার দিকে লক্ষ্য রাখবে, দ্বীনের কোন অংশ ছুটে যাওয়া কিংবা বাদ পড়ে যাওয়ার ব্যাপার যত্নবান হবে। সুতরাং সে যাবতীয় ওয়াজিব আদায় করবে, নিষেধকৃত বিষয়াদি পরিত্যাগ করবে, আমৃত্যু আল্লাহর দ্বীনের উপর অবিচল ও দৃঢ় থাকবে। আল্লাহ বলেন,

﴿ إِنَّ ٱلَّذِينَ قَالُواْ رَبُّنَا ٱللَّهُ ثُمَّ ٱسۡتَقَٰمُواْ تَتَنَزَّلُ عَلَيۡهِمُ ٱلۡمَلَٰٓئِكَةُ أَلَّا تَخَافُواْ وَلَا تَحۡزَنُواْ وَأَبۡشِرُواْ بِٱلۡجَنَّةِ ٱلَّتِي كُنتُمۡ تُوعَدُونَ ٣٠ ﴾ [فصلت: ٣٠] 

“নিশ্চয় যারা বলে, ‘আমাদের রব আল্লাহ্’, তারপর অবিচলিত থাকে, তাদের কাছে নাযিল হয় ফেরেশ্তা (এ বলে) যে, ‘তোমরা ভীত হয়ো না, চিন্তিত হয়ো না এবং তোমাদেরকে যে জান্নাতের প্রতিশ্রুতি দেয়া হয়েছিল তার জন্য আনন্দিত হও।”[15]

আর হজের পর যে বিষয়টি বেশী গুরুত্বের দাবীদার, তা হচ্ছে একজন মুসলিম তার নিজের বিষয়টি বারবার দেখবে, আত্মসমালোচনা করবে, পূর্বের কৃত আমলের ব্যাপারে নিজের হিসাব নিজে গ্রহণ করবে, তারপর নিজের জন্য এমন এক প্রোগ্রাম স্থাপন করবে যা সে প্রতিপালন করতে পারে, যাতে করে সে হজের মাধ্যমে যে ঘরটি বানিয়েছে তা পূর্ণ রূপ দিতে পারে।

এসব কিছু এ জন্যই যে বান্দা হজের ফরয আদায় করার পর এবং এর জন্য আল্লাহর তাওফীক লাভের পর গুরুত্বপূর্ণ আমলসমূহের যথাযথ হেফাযত করবে।

আমি মহান আল্লাহর কাছে কায়োমনোবাক্যে চাই তিনি যেন সবার হজ কবুল করেন এবং তাদের হজ মাবরুর (মাকবুল) করেন, তাদের প্রচেষ্টা সফল করেন এবং তাদের গুনাহ ক্ষমা করেন। আর আমি কথা, কাজে মহান আল্লাহর ইখলাস বা নিষ্ঠা কামনা করি এবং সৃষ্টিকুলের সর্দার মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের পথের উপর চলার তৌফিক কামনা করি। আরও চাই তিনি যেন এ কাজটি দুনিয়ার জীবন ও মৃত্যুর পরে জীবনের জন্য গচ্ছিত আমল হিসেবে গ্রহণ করেন, নিশ্চয় তিনি এর অভিভাবক এবং তা করতে সক্ষম।
আর সালাত ও সালাম রইল আমাদের নবী মুহাম্মাদ ও তার পরিবার ও সকল সাহাবীর প্রতি।

ওয়েব সম্পাদনাঃ মোঃ মাহমুদ -গাফফার


[1] সূরা আল-মায়েদাহ্: ২৭।
[2] সূরা আল-হিজর: ৯৯।
[3] সূরা ত্বা-হা: ৮২।
[4] সূরা আন-নাহল: ৯২।
[5] সূরা আল-মুদ্দাসসির: ৪২-৪৩।
[6] সূরা আত-তাওবাহ: ১১।
[7] ইবন উমর রাদিয়াল্লাহু আনহুমা বলেন, রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘‘আমাকে ততক্ষণ পর্যন্ত যুদ্ধের নির্দেশ দেয়া হয়েছে যতক্ষণ না তারা বলবে, লা ইলাহা ইল্লাল্লাহ্ ও মুহাম্মাদ আল্লাহর রাসূল এবং সালাত কায়েম করবে আর যাকাত প্রদান করবে। অতঃপর যদি তারা তা করে, তবে তাদের জান ও মাল আমার হাত থেকে নিরাপদ হবে, কিন্তু যদি ইসলামের অধিকার আদায় করতে হয়, তবে তা ভিন্ন কথা। আর তাদের হিসাব নেয়ার ভার তো আল্লাহ্‌র উপর।’’ [বুখারী: ২৫; মুসলিম: ২২]
[8] সূরা আত-তাওবাহ: ৫।
[9] মুসলিম ১/৮৮, হাদীস নং ৮৮; ঈমান; সালাত পরিত্যাগকারীর উপর কুফর নামকরণ করা হয়েছে অধ্যায়; অনুরূপভাবে হাদীসটি ইমাম আবু দাউদ তাঁর সুনান গ্রন্থে সংকলন করেছেন, (২/৬৩১; হাদীস নং ৪৬৭৮) কিতাবুল ঈমান, ইরজা তথা আমল না করে আশাবাদী হওয়ার বিষয়টি প্রত্যাখ্যাত হওয়া অধ্যায়।
[10] তিরমিযী; তুহফাতুল আহওয়াযী সহ (৭/৩০৮, নং ২৭৫৬); কিতাবুল ঈমান এর ‘সালাত পরিত্যাগ করার ব্যাপারে যা এসেছে অধ্যায়ে।
[11] তিরমিযী; তুহফাতুল আহওয়াযী সহ (৭/৩০৯, নং ২৭৫৭); কিতাবুল ঈমান এর ‘সালাত পরিত্যাগ করার ব্যাপারে যা এসেছে অধ্যায়ে।
[12] সূরা আল-বাকারাহ: ৪৩।
[13] বুখারী, ফাতহুল বারীসহ (১/৭৫, হাদীস নং ২৫), কিতাবুল ঈমান, ‘যদি তারা তাওবাহ করে এবং সালাত কায়েম করে অধ্যায়; মুসলিম (১/৫১; হাদীস নং ২২) লা ইলাহা ইল্লাল্লাহ না বলা পর্যন্ত মানুষের সাথে যুদ্ধ করা অধ্যায়।
[14] বুখারী, ফাতহুল বারীসহ (১৩/২৫০, হাদীস নং ৭২৮৪), কিতাবুল ই‘তিছাম; ‘রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সুন্নাতকে অনুসরণ অধ্যায়; মুসলিম (১/৫১; হাদীস নং ৩২) মানুষের সাথে যুদ্ধ করা অধ্যায়।
[15] সূরা ফুসসিলাত: ৩০।

কোরআন শরীফ

অনুবাদ করেছেনঃ: প্রফেসর ডঃ মুহাম্মাদ মুজিবুর রহমান | প্রকাশনাঃদারুসসালাম পাবলিকেশন্স



ডাউনলোড

তাফসীর ইবনে কাসীর

Name: তাফসীর ইবনে কাসীর (১ থেকে ১৮ খণ্ড) | Author: মুলঃ হাফেজ আল্লামা ইমাম্মুদিন ইবনু কাসীর (রহঃ)


ডাউনলোড

কিতাবুত তাওহীদ ও এর ব্যাখ্যা

বই – শিক্ষক ছাড়া কুরআন শিক্ষার সহজ পদ্ধতি – প্রথম খণ্ড

রিয়াযুস স্বা-লিহীন

নামঃ তাহক্বীক রিয়াযুস স্বা-লিহীন | Author: ইমাম নববী (রহ) |


ডাউনলোড

আর রাহীকুল মাখতুম

Author: আল্লামা সফিউর রহমান মুবারকপুরি | Size: 26.3 MB | Pages: 556


ডাউনলোড

নবীদের কাহিনী

আল-আদাবুল মুফরাদ (অনন্য শিষ্টাচার)

ইসলাম ও আক্বীদা
ক্রম
বই
লেখক
পাতা
ডাউনলোড
প্রিন্ট
ইসলাম পরিচিতিমাওলানা সাইয়্যেদ আবুল আ'লা মওদুদী
৩৬২
কিতাবুত তাওহীদশাইখ মুহাম্মাদ বিন আব্দুল ওয়াহহাব নাজদী
১৪৬
তিনটি মৌলনীতি ও তার প্রমাণ পঞ্জীশাইখ মুহাম্মাদ বিন আব্দুল ওয়াহহাব নাজদী
২৩
আল্লাহকে পেতে মাধ্যম গ্রহণশাইখুল ইসলাম ইবনে তাইমিয়্যাহ
৩৬
আল্লাহ কি নিরাকার, সর্বত্র বিরাজমান?হাফেজ মুহাম্মদ আইয়ুব
২১
আল্লাহ তাআলা কোথায় আছেন?আখতারুজ্জামান মুহাম্মদ সুলায়মান
আল্লাহ কোথায় আছেন?মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদী
আল্লাহর উপর তাওয়াক্কুল : গুরুত্ব ও তাৎপর্যআব্দুল্লাহ শহীদ আব্দুর রহমান
২০
মহান আল্লাহর মা'রিফাতমুহাম্মদ হারুন হুসাইন
১১১
১০প্রধান ধর্মসমুহে স্রষ্টার ধারণাডাঃ জাকির নায়েক
১৯
১১ইসলামের হাকীকতমাওলানা সাইয়্যেদ আবুল আ'লা মওদুদী
৪৭
১২ইসলামের সচিত্র গাইড আই,এ, ইবরাহীম
৮৬
১৩ঈমানের হাকীকতমাওলানা সাইয়্যেদ আবুল আ'লা মওদুদী
৪৩
১৪ইনসানে কামেলড. আসাদুল্লাহ আল গালিব
৩৩
১৫ফাযায়েলে আ'মালআব্দুল হামীদ আল ফাইযী
১৩০
১৬কাশফুস শুবহাত (সংশয় নিরসন)শাইখ মুহাম্মাদ বিন আব্দুল ওয়াহহাব নাজদী
৭২
১৭একমাত্র ধর্মমাওলানা সাইয়্যেদ আবুল আ'লা মওদুদী
৪৫
১৮ইসলামের জীবন পদ্ধতিমাওলানা সাইয়্যেদ আবুল আ'লা মওদুদী
২৫
১৯ইসলামী নৈতিক ভিত্তিমাওলানা সাইয়্যেদ আবুল আ'লা মওদুদী
২৬
২০এসো এক আল্লাহর দাসত্ব করিমাওলানা আব্দুস শহীদ নাসিম
৩০
২১তাওহীদের মূল নীতিমালাড. আবু আমীনাহ বিলাল ফিলিপ্‌স
২৭৯
২২তাওহীদ রেসালাত ও আখিরাতমাওলানা সাইয়্যেদ আবুল আ'লা মওদুদী
৩৮
২৩তাওহীদের হাকীকতকাউসার বিন খালিদ
২৪তাওহীদের কতিপয় গুরুত্বপূর্ণ বিষয়ইসলামী দাওয়াহ ও নির্দেশনা অফিস, শাফা
১১৩
২৫তাওহীদ এবং শিরকশায়েখ আবুল কালাম আযাদ
১২৬
২৬তাওহীদ ও কালিমা ত্বাইয়িবার তাৎপর্যদাওয়াহ সেন্টার রিয়াদ
৩৬
২৭কালেমা তাইয়্যেবাসংকলন মুহাম্মদ নাসীল শাহরুখ
২৭২
২৮শিরকের বাহনড. ইব্রাহীম বিন মুহাম্মদ আল-বুরাইকান
৬৮
২৯মনোনীত ধর্মডঃ শায়খ নাজী বিন ইব্রাহীম আল-আরফাজ
১৭৮
৩০ইবাদাতের মর্মকথাশাইখুল ইসলাম ইবনে তাইমিয়্যাহ
৬২
৩১ইসলামে ইবাদাতের মর্মকথামাওলানা সাইয়্যেদ আবুল আ'লা মওদুদী
৮১
৩২ইসলামী আকীদা বিষয়ক মাসায়ালাশায়খ মুহাম্মদ বিন জামিল যাইনু
১৬
৩৩ইসলামী অনুষ্ঠানের তাৎপর্যমাওলানা সাইয়্যেদ আবুল আ'লা মওদুদী
৯০
৩৪তাকদীরের হাকীকতমাওলানা সাইয়্যেদ আবুল আ'লা মওদুদী
১০০
৩৫কবীরা গুনাহইমাম শামসুদ্দীন আয-যাহাবী
২৬
৩৬আকীদার মানদন্ডে তাবীজআলী বিন নুফাই আল-উলইয়ানী
৪৩
৩৭আরকালুন ইসলাম ওয়াল ঈমানমুহাম্মদ বিন জামীল যাইনু
১০৬
৩৮ইসলামী মুল আক্বীদার বিশ্লেষণ শায়েখ মুহাম্মদ ইবন সালিহ ইবন উসাইমীন
১৭৭
৩৯ছবি ও মূর্তিড. আসাদুল্লাহ আল গালিব
১৮
৪০সুন্নাতে রাসূল আঁকড়ে ধরা এবং বিদ'আত থেকে সতর্ক থাকা অপরিহার্যআব্দুল আযীয বিন আব্দুল্লাহ বিন বায
১৬
৪১সঠিক ধর্মবিশ্বাস ও উহার পরিপন্থী বিষয়শায়খ আব্দুল আযীয বিন আব্দুল্লাহ বিন বায (রহ)
৪৯
৪২বিদায়াত পরিচিতির মুলনীতিড.মোহাম্মদ মানজুরে ইলাহী
১৩
৪৩ইসলামের নামে প্রচলিত বিদায়াত সমুহহাফেজ মাহমুদুল হাসান
৪০
৪৪ইহতিসাবনুমান আবুল বাশার
৪৫হিসনুল মুসলিমসাইয়্যেদ বিন আলী বিন ওয়াহাফ আল কাহত্বনী
৩০৯
৪৬১০০ সুসাব্যস্ত সুন্নত   
৬০
৪৭নির্বাচিত রচনাবলী প্রথম ভাগমাওলানা সাইয়্যেদ আবুল আ'লা মওদুদী
১৮৭
৪৮নির্বাচিত রচনাবলী দ্বিতীয় ভাগমাওলানা সাইয়্যেদ আবুল আ'লা মওদুদী
২২৫
৪৯আহমাদ দীদাত রচনাবলীআহমাদ দীদাত
১২৬
৫০ইসলামী সংস্কৃতির মর্মকথামাওলানা সাইয়্যেদ আবুল আ'লা মওদুদী
২৪৮
৫১ভাঙ্গা ও গড়ামাওলানা সাইয়্যেদ আবুল আ'লা মওদুদী
৪২
৫২হেদায়াতমাওলানা সাইয়্যেদ আবুল আ'লা মওদুদী
১৫
৫৩শান্তি পথমাওলানা সাইয়্যেদ আবুল আ'লা মওদুদী
১০
৫৪উদাত্ত আহ্বানড. আসাদুল্লাহ আল গালিব
১০
৫৫সত্যের সাক্ষ্যমাওলানা সাইয়্যেদ আবুল আ'লা মওদুদী
১৭
৫৬নৈতিক ভিত্তি ও প্রস্তাবনাড. আসাদুল্লাহ আল গালিব
১৬
৫৭চরিত্র গঠনের মৌলিক উপাদাননঈম সিদ্দিকী
১৬
৫৮ইসলামী নেতৃত্বের গুণাবলীখুররম জাহ মুরাদ
৫১
৫৯পারস্পরিক সম্পর্কখুররম জাহ মুরাদ
৪৭
৬০কালেমার মর্মকথামুহাম্মদ মতিউল ইসলাম বিন আলী আহমাদ
৪৯
৬১কালেমা 'লা ইলাহা ইল্লাল্লাহ"আব্দুল আযীয বিন আব্দুল্লাহ বিন বায
২৭
৬২আজকের দুনিয়ায় ইসলামমাওলানা সাইয়্যেদ আবুল আ'লা মওদুদী
২২
৬৩আহ্লুস সুন্নাহ ওয়াল জামায়াতের মূল আকীদার সংক্ষিপ্ত পরিচয়ড. নাছের বিন আব্দুল করীম আল আকল
৪৭
কুরআন বিষয়ক
ক্রম
বই
লেখক
পাতা
ডাউনলোড
প্রিন্ট
৬৪সুরাহ ফাতিহার তাফসীর শাইখ মুহাম্মাদ বিন আব্দুল ওয়াহহাব নাজদী
৪৭
৬৫কুরআন ব্যাখ্যার মুলনীতিশাহ ওয়ালিউল্লাহ দেহলভী
১৫৬
৬৬কোরআনের চারটি মৌলিক পরিভাষামাওলানা সাইয়্যেদ আবুল আ'লা মওদুদী
১১২
৬৭কোরআনের আদর্শ বাস্তবায়নেই আছে সব সমস্যার সমাধানহারুন ইয়াহিয়া
১২২
৬৮কোরআনের অলৌকিকত্বহারুন ইয়াহিয়া
৯৫
৬৯আল কুরআনের আলোকে আরবী শিক্ষামাওলানা আবু তাহের
২৫২
৭০কোরআনে নৈতিক মূল্যবোধহারুন ইয়াহিয়া
২৪
ইসলাম ও অন্যান্য মতবাদ
ক্রম
বই
লেখক
পাতা
ডাউনলোড
প্রিন্ট
৭১ইসলাম ও জাতীয়তাবাদমাওলানা সাইয়্যেদ আবুল আ'লা মওদুদী
১৩৩
৭২ইসলাম ও জাহেলিয়াতমাওলানা সাইয়্যেদ আবুল আ'লা মওদুদী
৩২
৭৩ইসলাম ও জাহেলিয়াতের দ্বন্দ্বমুহাম্মদ বিন আব্দুল ওহাব আত-তামীমী(রহ.)
৫০
৭৪পুজিবাদ ও ইসলামমাওলানা সাইয়্যেদ আবুল আ'লা মওদুদী
৩২
৭৫জাতীয়তাবাদ, আন্তর্জাতিকতাবাদ, উদারতাবাদ, মার্কসবাদ ও ইসলামড. তাহির জামান
৯৪
৭৬ডারউইনবাদঃ বিশ্বমানবতার অভিশাপহারুন ইয়াহিয়া
৮৯
৭৭ইসলাম ও ধর্মহীন গণতন্ত্রমাওলানা সাইয়্যেদ আবুল আ'লা মওদুদী
১৬
৭৮ইসলাম ও পাশ্চাত্য সভ্যতার দ্বন্দ্বমাওলানা সাইয়্যেদ আবুল আ'লা মওদুদী
১৮৫
৭৯দাস প্রথা ও ইসলামমাওলানা আবদুর রহীম
২৬
৮০তিনটি মতবাদড. আসাদুল্লাহ আল গালিব
৩২
৮১হিন্দুধর্ম ও ইসলামডাঃ জাকির নায়েক
৭৬
৮২কাদিয়ানী মতবাদএহসান ইলাহী জহীর
১৫০
৮৩সূফীবাদশায়খ মুহাম্মদ বিন জামিল যাইনু
৬২
৮৪সাধারণ জ্ঞানহারুন ইয়াহিয়া
৩৩৮
সালাত/নামাজ
ক্রম
বই
লেখক
পাতা
ডাউনলোড
প্রিন্ট
৮৫রাসুলুল্লাহর (স.) নামাযআল্লামা নাসিরুদ্দিন আলবানী
২১৪
৮৬ছালাতুল রাসুল(সা)ড. আসাদুল্লাহ আল গালিব
৭২
৮৭নামায ও রোযার হাকীকতমাওলানা সাইয়্যেদ আবুল আ'লা মওদুদী
৬৩
৮৮এসো নামায পড়িমাওলানা আব্দুস শহীদ নাসিম
৩৫
৮৯নামাজ আজ কেন ব্যর্থ হচ্ছেপ্রফেসর ডাঃ মোঃ মতিয়ার রহমান
৩০
৯০সালাতের আহকাম ও পদ্ধতি (পর্ব :১)জাকেরুল্লাহ আবুল খায়ের
১১
৯১সালাতের আহকাম ও পদ্ধতি (পর্ব :২)জাকেরুল্লাহ আবুল খায়ের
৯২নামায শিক্ষাড.আব্দুল্লাহ বিন আহমাদ আলী আযযাইদ
১৮
৯৩জামাআতে সালাত আদায়ের আবশ্যকতাঅনুবাদঃ সিরাজুল ইসলাম আলী আকবর
৯৪জামাআতে সালাতের গুরুত্ব ; প্রেক্ষিত বর্তমান সমাজআবুল কালাম আজাদ
৯৫সালাতে একাগ্রতা ও খুশুসানাউল্লাহ নাজির আহমদ
২৮
৯৬ঈদের সালাত ঈদগাহে পড়তে হবে কেন?আল্লামা নাসিরুদ্দিন আলবানী
৪৯
৯৭সালাতুত তারাবীহ আল্লামা নাসিরুদ্দিন আলবানী
৫৭
৯৮জানাযার কিছু বিধানশায়খ আব্দুল আযীয বিন আব্দুল্লাহ বিন বায (রহ)
১০৩
অর্থনীতি ও যাকাত
ক্রম
বই
লেখক
পাতা
ডাউনলোড
প্রিন্ট
৯৯ইসলামী অর্থব্যবস্থার মূলনীতিমাওলানা সাইয়্যেদ আবুল আ'লা মওদুদী
৩২
১০০অর্থনৈতিক সমস্যার ইসলামী সমাধানমাওলানা সাইয়্যেদ আবুল আ'লা মওদুদী
৪৬
১০১ইসলাম ও আধুনিক অর্থনৈতিক মতবাদমাওলানা সাইয়্যেদ আবুল আ'লা মওদুদী
১১৪
১০২সুদ ও আধুনিক ব্যাংকিংমাওলানা সাইয়্যেদ আবুল আ'লা মওদুদী
২৮৮
১০৩অর্থনীতিতে রাসুল (সা)-এর দশ দফাপ্রফেসর শাহ মুহাম্মদ হাবীবুর রহমান
২১
১০৪সুদমুক্ত অর্থনীতিডাঃ জাকির নায়েক
৫২
১০৫ইসলামের অর্থনৈতিক মডেলগবেষণাপত্র
১৫
১০৬ইসলামী ব্যাংকিং ও অর্থায়ন পদ্ধতি সমস্যা ও সমাধানমুফতী মুহাম্মদ তাকী উসমানী
২৩২
১০৭সুদপ্রফেসর শাহ মুহাম্মদ হাবীবুর রহমান
৪৮
১০৮ইসলামে মাল্টি লেভেল মার্কেটিং(এমএলএম) এর বিধান সংকলনঃ মোহাম্মদ তাজুল ইসলাম
৫৮
১০৯মাল্টি লেভেল মার্কেটিং- প্রসঙ্গ জিজিএন ও ডেসটিনিপ্রফেসর শাহ মুহাম্মদ হাবীবুর রহমান
১১০মাল্টি লেভেল মার্কেটিং এর শরয়ী বিধানমুবাসসির মারজান
১৭
১১১যাকাতের হাকীকতমাওলানা সাইয়্যেদ আবুল আ'লা মওদুদী
২৮
১১২উশরঅধ্যাপক মজিবুর রহমান
২০
সাওম/রোজা
ক্রম
বই
লেখক
পাতা
ডাউনলোড
প্রিন্ট
১১৩যেভাবে স্বাগত জানাব মাহে রমজানকেআব্দুর রহমান বিন আব্দুল আযীয আস-সুদাইস
১১৪সিয়াম রাসুলুল্লাহর(স) রোযা ডাঃ জাকির নায়েক
৩৮
১১৫রোযার ৭০টি মাসয়ালা- মাসায়েলশায়খ মুহাম্মদ সালেহ আল মুনাজ্জিদ
৪০
১১৬ফিকহুস সিয়ামঃ সিয়ামের বিধান ও মাসায়েলসংকলনঃ মুহাম্মদ নাসীল শাহরুখ
১২৮
১১৭ঋতুবতী নারীর রোজা ত্যাগ ও কাজা প্রসঙ্গআলী হাসান তৈয়ব
১১৮প্রশ্নোত্তরে সিয়ামঅধ্যাপক মোঃ নুরুল ইসলাম
৭৫
১১৯রাসূল যেভাবে রমজান যাপন করেছেনফয়সাল বিন আলী আল বা'দানী
১০১
১২০রমজান বিষয়ক ফতোয়াআব্দুল্লাহ শহীদ আব্দুর রহমান
২৪
১২১রোযাদারের ভুল-ত্রুটিশাইখ আব্দুল্লাহ বিন আব্দুর রহমান আল-জিবরীন
১২২এতেকাফ: তাৎপর্য, উদ্দেশ্য ও বিধানআখতারুজ্জামান মুহাম্মদ সুলাইমান
১১
১২৩এতেকাফের বিধান ও শর্তজাকেরুল্লাহ আবুল খায়ের
১২৪রমজান ও পরবর্তী সময়ে করণীয়সংকলনঃ আবুল কালাম আজাদ
১৩
হজ্জ, কুরবানী ও আশুরা
ক্রম
বই
লেখক
পাতা
ডাউনলোড
প্রিন্ট
১২৫হজ্বের হাকীকতমাওলানা সাইয়্যেদ আবুল আ'লা মওদুদী
৪২
১২৬হ্বজ্জ, উমরাহ ও যিয়ারতশায়খ আব্দুল আযীয বিন আব্দুল্লাহ বিন বায (রহ)
১৫৭
১২৭হজ্জে মাবরুরশায়খ মুহাম্মদ বিন জামিল যাইনু
২১
১২৮হ্বজ্জ উমরাহের সংক্ষিপ্ত বিবরণশাইখ মুহাম্মাদ আল উসাইমীন
২৬
১২৯হ্বজ্জ উমরাহ ও মসজিদে রাসূল (সা) যিয়ারতের নির্দেশিকাহ্বজ্জ বিষয়ক জ্ঞানদান সংস্থা
১১৭
১৩০হ্বজ্জ ও উমরাহড. আসাদুল্লাহ আল গালিব
৮০
১৩১হ্বজ্জ, উমরাহ ও যিয়ারত গাইডগবেষণা ড মনজুরে ইলাহীসহ অনেকে
৮৬
Download (937 KB)
১৩২হ্বজ্জ উমরাহ পালনকারীদের উদ্দেশ্যে গুরুত্বপূর্ণ নির্দেশনাশাইখ ড ইয়াহইয়া ইবন ইবরাহীম আল- ইয়াহইয়া
৫৭
১৩৩কুরবানীর তাৎপর্যমাওলানা সাইয়্যেদ আবুল আ'লা মওদুদী
৩৮
১৩৪মুহাররমের শিক্ষামাওলানা সাইয়্যেদ আবুল আ'লা মওদুদী
২৫
১৩৫আশুরায়ে মুহাররম ও আমাদের করণীয়ড. আসাদুল্লাহ আল গালিব
১০
আকীকা ও শিশু প্রতিপালন
ক্রম
বই
লেখক
পাতা
ডাউনলোড
প্রিন্ট
১৩৬আকীকা এবং এ সংক্রান্ত কিছু বিধানসংকলন : আলী হাসান তৈয়ব
৩৩
১৩৭সদ্য ভূমিষ্ঠ সন্তানের ক্ষেত্রে করণীয়সানাউল্লাহ নজির আহমদ
৪৭
ফারায়েজ/উত্তরাধিকার আইন
ক্রম
বই
লেখক
পাতা
ডাউনলোড
প্রিন্ট
১৩৮ইসলামের উত্তরাধিকার আইন ও সাক্ষ্য আইনমাওলানা মুহাম্মদ আব্দুর রহমান ও মাওলানা মুহাম্মদ খলিলুর রহমান মুমিন
১৫০
১৩৯ফারায়েজ শিক্ষামাওলানা আব্দুল আজীজ
৪৭
১৪০ইসলামী উত্তরাধিকার আইনে নারীর অধিকার ও ফারায়েযমাওলানা মোঃ ফজলুর রহমান আশরাফী
১৬৯
১৪১সম্পদে নারীর উত্তরাধিকার : ইসলামই দিয়েছে প্রাপ্তির নিশ্চয়তামুহাম্মদ আফীফ ফুরকান
১৪২পিতা জীবিতকালীন নির্মিত ঘরে কি উত্তরাধিকার প্রতিষ্ঠিত হবে?ইসলাম কিউ,এ ডট কম
১৪৩ইসলামে উত্তরাধিকার আইন: কতটা গাণিতিক ব্যবহারিক আইনমাশুদুল হক
৪১
১৪৪ভূমির মালিকানা বিধানমাওলানা সাইয়্যেদ আবুল আ'লা মওদুদী
৯৬
নারী, পর্দা, দাম্পত্য ও পারিবারিক জীবন
ক্রম
বই
লেখক
পাতা
ডাউনলোড
প্রিন্ট
১৪৫ইসলাম স্বীকৃত অধিকার শায়খ মুহাম্মদ বিন সালেহ আল-উসাইমীন
৬৬
১৪৬আর নারীরও রয়েছে অধিকারইকবাল হুসাইন মাসুম
১৪৭ইসলামে নারী বনাম পুস্তক ও বাস্তবতায় ইহুদী ও খৃষ্ট্রান ধর্মে নারীড শরীফ আব্দুল আজীম
৬২
১৪৮আল হিজাব শায়েখ মুহাম্মদ ইবন সালিহ ইবন উসাইমীন
২০
১৪৯হিজাব ও বাস্তবতা-প্রেক্ষিত বাংলাদেশ শাহীন আখতার আঁখি
৪৬
১৫০পর্দা ও বেপর্দার বিধানআব্দুল আযীয বিন আব্দুল্লাহ বিন বায
১১
১৫১পর্দা ও ইসলামমাওলানা সাইয়্যেদ আবুল আ'লা মওদুদী
২৮০
১৫২হিজাব ও সালাতে নারীর পোশাক পরিচ্ছদশায়খুল ইসলাম ইবন তাইমিয়া
১৮
১৫৩পর্দা কি প্রগতির অন্তরায়সাইয়্যেদা পারভীন রেজভী
১৫৪মুসলিম নারীর নিকট ইসলামের দাবীমাওলানা সাইয়্যেদ আবুল আ'লা মওদুদী
২৪
১৫৫ইসলামী সমাজ ব্যবস্থায় নারীর মর্যাদাগবেষণাপত্র
২২
১৫৬নারী ও আধুনিক চিন্তাধারামাওলানা আবদুর রহীম
১৫৭মুসলিম বোন ও পর্দার হুকুমশাহ ওয়ালিউল্লাহ
১৭
১৫৮নারী নির্যাতন ইসলামী সমাধানগবেষণাপত্র
১১
১৫৯পুরুষের মাঝে কর্মরত নারীর প্রতি আহ্বানআবু সারা
১৬০নারীর প্রাকৃতিক রক্তস্রাবশায়খ মুহাম্মদ বিন সালেহ আল-উসাইমীন
৩৮
১৬১ইসলামের দৃষ্টিতে জন্মনিয়ন্ত্রণমাওলানা সাইয়্যেদ আবুল আ'লা মওদুদী
১৪০
১৬২অপরিচিত পুরুষের সাথে মুসলিম নারীর করমর্দনের বিধানড মুয়াম্মদ তাকীউদ্দীন আল-হেলালী আল-হোসাইনী
১৬৩নারীদের হাই-হিল পরার হুকুম কি?শায়খ মুহাম্মদ সালেহ আল মুনাজ্জিদ
১৬৪স্বামী স্ত্রীর অধিকারমাওলানা সাইয়্যেদ আবুল আ'লা মওদুদী
১৫১
১৬৫বাসর রাতের আদর্শআল্লামা নাসিরুদ্দিন আলবানী
৮৮
১৬৬একান্তে অবস্থান ও মোহাবিষ্ট মেলামেশা ড মুহাম্মদ ইবন লুতফী আস-সাব্বাগ
১৫
১৬৭প্রেম ভালবাসাইকবাল হুসাইন মাসুম
১৬৮বৈধ ভালবাসা বনাম নিষিদ্ধ প্রেম কামাল উদ্দিন মোল্লা
১৬৯অবৈধ সম্পর্কের কারণে বেদনা-উৎকন্ঠাশায়খ মুহাম্মদ সালেহ আল মুনাজ্জিদ
১৭০একাধিক বিবাহসাইয়েদ হামীদ আলী
৩৫
১৭১হিল্লা বিয়েড.মোহাম্মদ মানজুরে ইলাহী
২৯
১৭২একই মুহূর্তে একাধিক স্বামী গ্রহণ নারীর জন্য হারাম কেন? শায়খ সাদ আল হুমাইদ
১৭৩আদর্শ জননীরুপে একজন নারীচৌধুরী আবুল কালাম আজাদ
১৭৪মাতা-পিতার প্রতি সন্তানের দায়িত্ব ও কর্তব্যমাওলানা মুহাম্মদ আব্দুল মান্নান
২৯
১৭৫মাতাপিতা ও সন্তানের অধিকারআল্লামা ইউসুফ ইসলাহী
১৯১
পরচর্চা
ক্রম
বই
লেখক
পাতা
ডাউনলোড
প্রিন্ট
১৭৬গীবত একটি ঘৃণ্য অপরাধমাওলানা সাইয়্যেদ আবুল আ'লা মওদুদী
৩২
সীরাত ও জীবনী
ক্রম
বই
লেখক
পাতা
ডাউনলোড
প্রিন্ট
১৭৭আর রাহীকুল মাখতুম আল্লামা ছফিউর রহমান মোবারকপুরী
৫০৮
১৭৮রাসুলুল্লাহ (স) এর বিপ্লবী জীবনআবু সলীম মুহাম্মদ আব্দুল হাই
৯৮
১৭৯আদর্শ মানব মুহাম্মাদ (স)এ,কে,এম নাজির আহমেদ
৩৭
১৮০এসো জানি নবীর বানীমাওলানা আব্দুস শহীদ নাসিম
২১
১৮১রাসুল মুহাম্মদ(স)-এর মুজেজাহারুন ইয়াহিয়া
৮৪
১৮২রাসূল করীম সা সামাজিক বিপ্লবের স্বরুপসিরাজুল ইসলাম আলী আকবার
১৮
১৮৩নবী জীবনের বৈশিষ্ট্যমাওলানা সাইয়্যেদ আবুল আ'লা মওদুদী
৩০
১৮৪দয়া ও ভালোবাসার অনন্য বিশ্ব নবীআবু আব্দুর রহমান
১৪৯
১৮৫মীলাদ প্রসংগড. আসাদুল্লাহ আল গালি্ব
১৪
১৮৬নবীদের কাহিনী ১ম খন্ডড. আসাদুল্লাহ আল গালি্ব
১৩৬
১৮৭নবীদের কাহিনী ২য় খন্ডড. আসাদুল্লাহ আল গালি্ব
১১৩
১৮৮সাহাবায়ে কেরাম আমাদের প্রেরণা অধ্যাপক মফিজুর রহমান
৪৯
১৮৯সাহাবা চরিত পর্ব-১মাওলানা মোহাম্মদ জাকারিয়া
৪৯
১৯০সাহাবা চরিত পর্ব-২মাওলানা মোহাম্মদ জাকারিয়া
৪৮
১৯১সাহাবা চরিত পর্ব-৩মাওলানা মোহাম্মদ জাকারিয়া
৪৮
১৯২আসহাবে রাসুলের জীবনকথা-১মুহাম্মদ আব্দুল মাবুদ
২১৯
১৯৩আসহাবে রাসুলের জীবনকথা-২মুহাম্মদ আব্দুল মাবুদ
২২৬
১৯৪আসহাবে রাসুলের জীবনকথা-৩মুহাম্মদ আব্দুল মাবুদ
২৪১
১৯৫আসহাবে রাসুলের জীবনকথা-৪মুহাম্মদ আব্দুল মাবুদ
২৬৫
১৯৬আসহাবে কাহাফের কিস্‌সামাওলানা আব্দুর রহীম
১১
১৯৭সাহাবাদের ব্যাপারে আহলে সুন্নত ওয়াল জামাতের আকিদামুহাম্মদ বিন আব্দুল্লাহ আল -অহাইবী
৩২
১৯৮দার্শনিক শাহ ওয়ালীউল্লাহ দেহলভী(র) ও তার চিন্তাধারাজুলফিকার আহমাদ কিসমতী
২৯
১৯৯অলী আউলিয়াদের ওসিলা গ্রহণের ইসলামী দৃষ্টিকোণশায়খ আব্দুল আযীয বিন আব্দুল্লাহ বিন বায (রহ)
কবর ও মাজার
ক্রম
বই
লেখক
পাতা
ডাউনলোড
প্রিন্ট
২০০কবর ও মাজার সংলগ্ন মাসজিদে সালাত আদায়ে সতর্ক হোন আল্লামা নাসিরুদ্দিন আলবানী
৬১
২০১স্বীকারোক্তি : আমি একজন কবরপূজারী ছিলামপ্রফেসর আব্দুল মুন'এম আল-জাদাভী
৩৪
২০২মাযার ও কবরের উদ্দেশ্যে কুরবানী, মান্নত ও হাদিয়া পেশ করা এবং এগুলোর প্রতি সম্মান প্রদর্শনসালেহ বিন ফাওযান আল-ফাওযান
শিক্ষাব্যবস্থা
ক্রম
বই
লেখক
পাতা
ডাউনলোড
প্রিন্ট
২০৩শিক্ষাব্যবস্থাঃ ইসলামী দৃষ্টিকোণমাওলানা সাইয়্যেদ আবুল আ'লা মওদুদী
১১৯
২০৪বাংলাদেশে ইসলামী শিক্ষানীতির রূপরেখামাওলানা আব্দুস শহীদ নাসিম
৫০
২০৫শিক্ষাব্যবস্থার রুপরেখাগবেষণাপত্র
১৫
২০৬শিক্ষাব্যবস্থার ইসলামী রুপরেখাপ্রফেসর গোলাম আযম
২২
দাওয়াহ/প্রচার
ক্রম
বই
লেখক
পাতা
ডাউনলোড
প্রিন্ট
২০৭দা'য়ী ইলাল্লাহ দাওয়াতে ইলাল্লাহমাওলানা সাইয়্যেদ আবুল আ'লা মওদুদী
১৯
২০৮ইসলামী দাওয়াত ও কর্মনীতিমাওলানা সাইয়্যেদ আবুল আ'লা মওদুদী
৩৯
২০৯ইসলাম প্রচারে মনোবিজ্ঞানের ভূমিকাআব্দুল্লাহ আল খাতির(রহঃ)
৫৭
জিহাদ, খিলাফত, সমাজ ও রাষ্ট্র
ক্রম
বই
লেখক
পাতা
ডাউনলোড
প্রিন্ট
২১০ইসলামী সমাজে মজুরের অধিকারমাওলানা আবদুর রহীম
২৫
২১১সমাজ-সংস্কৃতি ও সাহিত্যমাওলানা আবদুর রহীম
২০
২১২আল জিহাদমাওলানা সাইয়্যেদ আবুল আ'লা মওদুদী
৫৯২
২১৩ইসলাম ও জিহাদইমাম হাসানুল বান্না
১৫
২১৪ইসলামের স্বর্ণযুগে সামাজিক ন্যায়নীতিসাইয়্যেদ কুতুব শহীদ
১০৮
২১৫ইসলামী সমাজ বিপ্লবের ধারাসাইয়্যেদ কুতুব শহীদ
২১৬
২১৬জিহাদের হাকীকতমাওলানা সাইয়্যেদ আবুল আ'লা মওদুদী
১৩
২১৭আল্লাহর পথে জিহাদমাওলানা সাইয়্যেদ আবুল আ'লা মওদুদী
১৪
২১৮সন্ত্রাসবাদ ও জিহাদডাঃ জাকির নায়েক
৬৬
২১৯ইসলাম সন্ত্রাসকে নিন্দা করেহারুন ইয়াহিয়া
১১৪
২২০ইসলামী বিপ্লবের পথমাওলানা সাইয়্যেদ আবুল আ'লা মওদুদী
২৫
২২১সমাজ পরিবর্তনে ইসলামী পদ্ধতিগবেষণাপত্র
১৬
২২২খিলাফত ও রাজতন্ত্রমাওলানা সাইয়্যেদ আবুল আ'লা মওদুদী
৩০৪
২২৩ইতিহাসে কাঠগড়ায় হযরত মুয়াবিয়া(রা)মুফতী মুহাম্মদ তাকী উসমানী
৯৭
২২৪গণতান্ত্রিক ব্যবস্থা ও শুরায়ী নিজামমাওলানা আবদুর রহীম
৩৩
২২৫গণতন্ত্র নয় পূর্ণাঙ্গ বিপ্লবমাওলানা আবদুর রহীম
১৭
২২৬ইসলামী রেনেসাঁ আন্দোলনমাওলানা সাইয়্যেদ আবুল আ'লা মওদুদী
১১৭
২২৭খিলাফত একমাত্র সমাধানগবেষণাপত্র
৩৩
২২৮সমাজ ও সমাজ পরিবর্তনের ইসলামী পদ্ধতিগবেষণাপত্র
১৬
২২৯মাইলষ্টোন (আগামী বিপ্লবের ঘোষণাপত্র)সাইয়্যেদ কুতুব শহীদ
২০৮
২৩০ব্যক্তি ও সমাজ সংশোধনে ইসলামি দিক নির্দেশনামুহাম্মদ বিন জামীল যাইনু
১১৫
২৩১ইসলামী খিলাফত ও নেতৃত্ব নির্বাচনড. আসাদুল্লাহ আল গালিব
৪৮
২৩২সমাজ বিপ্লবের ধারাড. আসাদুল্লাহ আল গালিব
২৬
২৩৩ইসলামী রাষ্ট্রব্যবস্থাড. আব্দুল করিম জায়দান
৩১
২৩৪ইসলামী রাষ্ট্র ও নেতৃত্বনুর হোসেন মজিদী
১৮৩
২৩৫ইসলামী রাষ্ট্র প্রতিষ্ঠাই আমাদের লক্ষ্যমাওলানা আবদুর রহীম
৪০
২৩৬ইসলামী আন্দোলনের বিজয়ের স্বরুপড. নাছের বিন সোলায়মান আল-ওমর
৪৪
২৩৭বিশ্ব নবী প্রতিষ্ঠিত রাষ্ট্রের আদর্শসিরাজুল ইসলাম আলী আকবার
২০
২৩৮বিচারালয়ইমাম কুরতুবী
১৫৭
২৩৯মুরতাদের শাস্তিমাওলানা সাইয়্যেদ আবুল আ'লা মওদুদী
৬৮
২৪০ইসলামের দন্ডবিধিড. আব্দুলহামিদ আহমদ আবু সোলাইমান
২৪
২৪১ইসলামী খিলাফত সরকারের পররাষ্ট্রনীতির মডেলগবেষণাপত্র
১৫
২৪২ইসলামী খিলাফত সরকারের শিল্পায়নের মডেলগবেষণাপত্র
১৫
২৪৩ইসলামী ইসতেহারগবেষণাপত্র
৩৪
২৪৪ইসলামী আইনমাওলানা সাইয়্যেদ আবুল আ'লা মওদুদী
৬২
২৪৫ইসলামী রাষ্ট্র ও সংবিধানমাওলানা সাইয়্যেদ আবুল আ'লা মওদুদী
৪৯৩
বাইয়াত/আনুগত্য
ক্রম
বই
লেখক
পাতা
ডাউনলোড
প্রিন্ট
২৪৬ইসলামে বাইয়াতমাওলানা মোঃ আবূ তাহের
১০
জাগরণ
ক্রম
বই
লেখক
পাতা
ডাউনলোড
প্রিন্ট
২৪৭একটি সত্যনিষ্ঠ দলের প্রয়োজনমাওলানা সাইয়্যেদ আবুল আ'লা মওদুদী
২৩
২৪৮ইসলামী পুনর্জাগরণ সমস্যা ও সম্ভাবনাড. ইউসুফ আল কারজাভী
১৩৬
২৪৯মুসলিম বিশ্বে ইসলামী আন্দোলনের কর্মপন্থামাওলানা সাইয়্যেদ আবুল আ'লা মওদুদী
১৬
২৫০আধুনিক বিশ্বের প্রয়োজন ইসলামী রাষ্ট্রড. খুরশীদ আহমাদ
১৬
২৫১আফগানিস্তান ও তালিবানএ, জেড, এম শামসুল আলম
১৪৫
২৫২ইসলাম সম্পর্কে অমুসলিমদের সাধারণ প্রশ্নের জবাবডাঃ জাকির নায়েক
৬৮
২৫৩ইসলাম কি মানবতার সমাধান?ডাঃ জাকির নায়েক
৯২
২৫৪কেন ইসলাম গ্রহণ করছে পশ্চিমারা?ডাঃ জাকির নায়েক
৭৫
২৫৫শিয়া সুন্নী ঐক্য : সম্ভাবনা ও প্রাপ্তিমুহিব্বুদ্দীন আল খতীব
৬৮
২৫৬দাবী, আন্দোলন, দায়িত্বমেজর (অব) এম,এ,জলিল (বীরউত্তম)
২৫
বিজ্ঞান
ক্রম
বই
লেখক
পাতা
ডাউনলোড
প্রিন্ট
২৫৭মহান স্রষ্টার একত্ববাদ ও আধুনিক বিজ্ঞানমুহাম্মদ উসমান গনি
৪১
২৫৮বিজ্ঞান ও জীবনবিধানমাওলানা আবদুর রহীম
১১৩
২৫৯বাইবেল, বিজ্ঞান ও কুরআনড. মরিস বুকাইল
২৩৯
২৬০বিজ্ঞানের আলোকে বাইবেল ও কুরআনডাঃ জাকির নায়েক
৩০
২৬১কুরআন মাজীদের কিছু গোপন রহস্যহারুন ইয়াহিয়া
১৪৭
২৬২বিজ্ঞান ও কুরআনে মানুষের সৃষ্টি প্রক্রিয়ার বিভিন্ন স্তরঅনুবাদঃ মুহাম্মদ ইসমাইল জাবীহুল্লাহ
২৬৩পিপড়াদের রাজ্যেহারুন ইয়াহিয়া
১৩
২৬৪চাঁদ ও কুরআনডাঃ জাকির নায়েক
৭৬
২৬৫মানুষের উপর জিনের আছরআব্দুল্লাহ শহীদ আব্দুর রহমান
২২
ইতিহাস
ক্রম
বই
লেখক
পাতা
ডাউনলোড
প্রিন্ট
২৬৬মুসলমানদের পতন : অতীত ও বর্তমানমুহাম্মদ আল আবদাহ
৭৫
২৬৭বর্জকলমআল্লামা গোলাম আহমাদ মোর্তজা
১৩৬
২৬৮এ এক অন্য ইতিহাস-১আল্লামা গোলাম আহমাদ মোর্তজা
৭২
২৬৯এ এক অন্য ইতিহাস-২আল্লামা গোলাম আহমাদ মোর্তজা
৭৫
২৭০ইতিহাসের ইতিহাসআল্লামা গোলাম আহমাদ মোর্তজা
১৬৭
২৭১বাংলাদেশের মুসলমানরা মজলুম এবং মাহরুম মাওলানা আবদুর রহীম
২২
২৭২বাংলার মুসলমানের ইতিহাস-১আব্বাস আলী খান
৯৭
২৭৩বাংলার মুসলমানের ইতিহাস-২আব্বাস আলী খান
৭৮
২৭৪বাংলার মুসলমানের ইতিহাস-৩আব্বাস আলী খান
৮৭
২৭৫রোহিঙ্গা জাতির ইতিহাসএন, এম, হাবিব উল্লাহ
৬৫
Print
২৭৬আরব জাতি, ইসলামের পূর্বে ও পরেসংকলন : আবুল হাসান আন-নাদভী
১৯
অন্যান্য
ক্রম
বই
লেখক
পাতা
ডাউনলোড
প্রিন্ট
২৭৭ধূমপান একটি অপরাধঃ কুরআন ও সুন্নাহর আলোকেআব্দুল্লাহ শহীদ আব্দুর রহমান
২৭৮ধূমপানের ক্ষতিকর দিকগুলোজাকেরুল্লাহ আবুল খায়ের
২৭৯কোরআন ও হাদিসের আলোকে এতিম প্রতিপালনমুহাম্মদ উসমান গনি
১৯
২৮০কোরআন ও সুন্নাহর দৃষ্টিকোণে স্বপ্ন ও তার ব্যাখ্যাআব্দুল্লাহ শহীদ আব্দুর রহমান
২৫
২৮১শাবানের পনেরতম রজনী উদযাপন, শরীয়তের দৃষ্টিভংগিশায়খ আব্দুল আযীয বিন আব্দুল্লাহ বিন বায (রহ)
২৮২শবেবরাত ও প্রাসঙ্গিক কিছু কথাড. আবু বকর মুহাম্মদ জাকারিয়া
১২
২৮৩কেসাস অসিয়াত ও রোজাখন্দকার আবুল খায়ের
১৩
২৮৪গান-বাজনার ব্যাপারে ইসলামের হুকুমআখতারুজ্জামান মুহাম্মদ সুলায়মান
২৮৫মোবাইল ফোন ব্যবহারঃ বৈধতার সীমা কতটুকু?মূফীজুল ইসলাম আব্দুল আযীয
৬৪

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন